,

করোনা নিয়ে সতর্ক থাকার মাশরাফির পরামর্শ -দৈনিক জনসংযোগ

Bangladesh's captain Mashrafe Mortaza attends a press conference at Bristol County Ground in Bristol, southwest England, on June 10, 2019, ahead of their 2019 Cricket World Cup group stage match against Sri Lanka. (Photo by Saeed KHAN / AFP) / RESTRICTED TO EDITORIAL USE (Photo credit should read SAEED KHAN/AFP via Getty Images)

প্রাণঘাতী করোনা ভাইরাস (কভিড-১৯) সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ভয়াবহ হয়ে উঠছে। বুধবার (৪ মার্চ) সকাল পর্যন্ত নতুন করে প্রাণ গেছে ৭৭ জনের দ্রুতগতিতে ছড়িয়ে পড়া মহামারিতে । এ নিয়ে বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৩ হাজার ২০২ জনে পৌঁছেছে।

মঙ্গলবার (৩ মার্চ) রাতে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে জয়ের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নড়াইল এক্সপ্রেস বলেন, ‘ সবাইকে যথেষ্ট সতর্ক থাকতে হবে করোনা ভাইরাসের বিষয়ে। আমাদের দেশে ছড়িয়ে না পড়ে  এই ভাইরাস যেন সেজন্য সবাইকে যার যার স্থান থেকে সর্বোচ্চ চেষ্টা করতে হবে।’

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিষয়ে সবাইকে সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

তিনি আরও বলেন, ‘সবার বাড়ির আশপাশ ও পরিবেশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। সেই সঙ্গে বাইরে থেকে ফিরে বা বাইরের কোনো কিছু স্পর্শ করার পরে সাবান দিয়ে ভালোভাবে হাত ধুয়ে ফেলতে হবে।’

আরও পড়ুন : মন জুড়ানো সুলতানা বেগমের কবিতা “বিধাতার বিধান”

এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় । এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।