,

মানুষ মনে করে ফেরত দিতে হয় না সরকারি ব্যাংকের টাকা-দৈনিক জনসংযোগ

janasongjog

মানুষ মনে করে ফেরত দিতে হয় না সরকারি ব্যাংকের টাকা

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ফেরত দিতে হয় না সব মানুষ মনে করে সরকারি (পাবলিক) ব্যাংকের টাকা। সরকারি ব্যাংক থেকে ঋণ পেতে সুপারিশের উদ্দেশ্যে এ জন্য উদ্যোক্তারা আমার কাছে আসেন।

আইএফআইসি ব্যাংক-সমকাল শিল্প ও বাণিজ্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে শনিবার (১২ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

আব্দুর রাজ্জাক বলেন, আমার কাছে ছোট-বড় অনেক উদ্যোক্তা আসেন। তারা এসেই ঋণ পাওয়ার জন্য সরকারি ব্যাংকে ফোন করে দিতে বলেন। আমি বলি বেসরকারি (প্রাইভেট) ব্যাংক থেকে ঋণ নিতে। এসময় তারা নানা রকম অজুহাত দেখান। বলেন, বেসরকারি ব্যাংকে ঋণ পেতে অনেক কাগজপত্রের ঝামেলা। সহজে ঋণ পাওয়া যায় না। সরকারি ব্যাংক থেকে পেলে ভালো হয়।

আইএফআইসি ব্যাংক ও সমকালের শিল্প ও বাণিজ্য পুরস্কারের মতো আরো এমন উদ্যোগ বাস্তবায়ন করতে বেসরকারি উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আলফ্রেড নোবেল তার সব সম্পদ মানুষের কল্যাণে ব্যয় করে গেছেন। এদেশেও সালমান এফ রহমান, একে আজাদের মতো সফল ব্যবসায়ীরা দেশ ও মানুষের সেবা করতে পারেন।

‘আমার কাছে মনে হয়েছে, সবার ধারণা সরকারি ব্যাংক থেকে টাকা নিলে আর ফেরত দিতে হয় না। তাই সবাই সরকারি ব্যাংক থেকে ঋণ পেতে চান।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ এ সারওয়ার।